কম্পিউটার প্রোগ্রাম কি ?

কম্পিউটার প্রোগ্রাম হচ্ছে অনেকগুলো নির্দেশনার সমষ্ঠি যা অনুযায়ী কম্পিউটার কাজ করে। কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ যেমন মনিটর, কি-বোর্ড ইত্যাদি হচ্ছে হার্ডওয়ার। অপরদিকে প্রোগ্রামস হচ্ছে সফটওয়্যার। যে সমস্ত প্রোগ্রাম ক্যালকুলেশন, ওয়ার্ড প্রসেস, গেম খেলার মত ইউজারের বিভিন্ন কাজ সম্পন্ন করে থাকে তাকে এপ্লিকেশন সফটওয়্যার বলে। আর যে সব প্রোগ্রামের মাধ্যমে কম্পিউটার নিজেকে নিজে ম্যানেজ করে তাকে সিস্টেম সফটওয়্যার বলে। যেমন windows,linux।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ- আমাদের দেয়া নির্দেশনাবলী (Instructions) যে ভাষায় লিখে কম্পিটারকে বুঝানো হয় সে সব ভাষাকে প্রোগ্রামিং ল্যঙ্গুয়েজ বা প্রোগ্রামিং ভাষা বলে। মানুষের যেমন বিভিন্ন ভাষা রয়েছে (বাংলা, ইংলিশ, উর্দু, আরবি, পার্সি, স্প্যানিশ ইত্যাদি) ঠিক তেমনি কম্পিউটারের ও অনেক ভাষা রয়েছে। কম্পিউটারের কিছু উল্লেখযোগ্য ভাষা হচ্ছে ফোরট্রান ( Fortran ), কোবল (Cobol), বেসিক (Basic), সি (C), সি++ (C++), জাভা (Java), পার্ল (Perl)।

বাংলা ভাষা সহ পৃথীবিতে যত ভাষা রয়েছে প্রত্যেক ভাষারই যেমন কিছু রুলস এবং ভোকেবিউলারি থাকে তেমনি প্রত্যেক প্রোগ্রামিং ভাষারই কিছু রুলস এবং ভোকেবিউলারি আছে যাকে প্রোগ্রামিং এর ভাষায় সিনট্যাক্স (Syntax) এবং কি-ওয়ার্ড (keywords) বলে। আর একটা sentence কে প্রোগ্রামিং এর ভাষায় Statement বলে। আমরা যখন জাভা, সি++ অথবা পাইথন এর মত কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখি তখন মূলত আমরা ওই প্রোগ্রামিং ভাষার ভোকেবিউলারি এবং সিনট্যাক্স রুলস শিখি।

আমরা যেই ল্যাঙ্গুয়েজেই কম্পিউটার প্রোগ্রাম লিখি না কেন শেষ পর্যন্ত তা মেশিন ল্যাঙ্গুয়েজে নামক একটি low-level programming language এ কনভার্ট হয়। মেশিন ল্যাঙ্গুয়েজ বা মেশিন কোড হচ্ছে কম্পিউটারের একদম বেসিক কিছু ইন্সট্রাকশন যা কম্পিউটার বুঝতে পারে। প্রত্যেক প্রসেসর এ এই মেশিন ল্যাংগুয়েজ ইন্সট্রাকশন রয়েছে। এই মেশিন ল্যাঙ্গুয়েজকে 0 এবং 1 দ্বারা প্রকাশ করে।

যেহেতু কম্পিউটার 0 এবং 1 ছাড়া আর কিছুই বুঝেনা তাই প্রোগ্রামকে মেশিন ল্যঙ্গুয়েজে কনভার্ট করার জন্য একটা দোভাষীর প্রয়োজন হয় যে দুইটা ভাষাই জানে এবং আমাদের প্রোগ্রামকে মেশিন ল্যাঙ্গুয়েজে কনভার্ট করবে। এই দোভাষীকে বলা হয় কম্পাইলার (Compiler)। আমারা যে প্রোগ্রাম বা নির্দেশনা লিখি কম্পাইলার তা অনুবাদ করে মেশিন ল্যাঙ্গুয়েজে রুপান্তরের মাধ্যমে কম্পিউটারকে বুঝিয়ে দেয় এবং কম্পিউটার সেই অনুযায়ী কাজ করে।

image